• 9064820067
  • rnlkcollege@gmail.com
Raja Narendralal Khan Women's College, RNLK logo

Raja Narendra Lal Khan Women's College

Re-accredited with grade ‘A’ by NAAC
Autonomous

Environment Project Work

New Proposal for Practical Component of Environmental Studies:

Environmental studies is a compulsory paper (Ability Enhancement Compulsory Course) for all the students of the 2nd Semester. In this paper, 40 marks is allotted for the Practical work. To involve the students more actively in the environmental protection activities, the college authority has introduced a slightly different structure regarding the practical component of the environmental studies paper. According to the proposal, the entire students of the second semester have been divided into 23 groups, 13 groups comprising of the Arts students and 10 groups of Science students. The Arts groups are identified as A-1, A-2….whereas the science groups are recognized as S-1, S-2… and each group has been given nearly 10000 sq ft area within the college campus to perform various eco-friendly activities. The plots are distributed among the 23 groups by the process of lottery. Each group works under the mentorship of three teachers and/or non teaching staff. The students keep the records of their day-to day contribution to bring significant changes in the plot allotted to them. Marks will be given to the students considering their joint contributions as well as their individual contribution.

রাজানরেন্দ্রলালখানমহিলামহাবিদ্যালয়েরএকটিঅন্যতমমৌলিকপরিচয়হলতারবিস্তীর্ণউদারদূষণহীন পরিবেশ এবং প্রাকৃতিকসৌন্দর্য।নাগরিক কোলাহল থেকে দূরে, লালমাটির বুকে সবুজ গাছগাছালির ছায়ায় গড়ে ওঠা বিদ্যায়তনটি যেন এক শান্ত তপোবন। আজকের প্রযুক্তি-শাসিত ক্ষিপ্রগতির সময়ে বিদ্যাচর্চার এমন অনুকূল পরিবেশ আমাদের দেশে সত্যিই দুর্লভ। পরিবেশগত ভাবে সম্পন্ন মহাবিদ্যালয়ের প্রাঙ্গণটিকে আরও পরিচ্ছন্ন ও লাবণ্যময় করে তুলতে সম্প্রতি, অধ্যক্ষ্যা শ্রীমতী জয়শ্রী লাহা একটি অভিনব পরিকল্পনা রচনা করেছেন। পাঠক্রমের অন্তর্ভুক্ত পরিবেশবিদ্যার পঠনপাঠনকে তিনি যুক্ত করেছেন কলেজের পরিবেশের সংরক্ষণ ও সৌন্দর্যায়নের সঙ্গে। সেই পরিকল্পনা অনুযায়ী এবার থেকে এই সৌন্দর্যায়নের কাজে সক্রিয় ভূমিকা নেবে ছাত্রীরা। এ যেন গতানুগতিক পুঁথিনির্ভর বিদ্যাচর্চার এক আক্ষরিক সম্প্রসারণ ও তার ব্যবহারিক প্রয়োগ। আর এই পরিকল্পনার অভিনবত্বে আকৃষ্ট হয়ে উদ্যোগটির সঙ্গে নিজেদের যুক্ত করতে চেয়েছেন পিসি চন্দ্র গোষ্ঠী।

দ্বিতীয় সেমেস্টারে একটি আবশ্যিক পাঠ্য বিষয় হল পরিবেশবিদ্যা, যার ৪০ নম্বর নির্দিষ্ট রয়েছে ব্যবহারিক কার্যাবলীর জন্য। পাঠ্যক্রম নির্দিষ্ট নামমাত্র ব্যবহারিক কার্যাবলীকে এই বেনজিরপ্রকল্পটি রূপান্তরিত করতে চেয়েছে এক কার্যকর পরিবেশ সচেতনতা ও সক্রিয়তায়। এই উদ্দেশ্যে, দ্বিতীয় বর্ষের সমস্ত ছাত্রীদের ভাগ করা হয়েছে ২৩ টি দলে (কলা বিভাগ থেকে ১৩ টি ও বিজ্ঞান বিভাগ থেকে ১০ টি)। প্রত্যেক দলের সঙ্গে উপদেষ্টা হিসেবে যুক্ত রয়েছেন তিনজন শিক্ষক ও শিক্ষাকর্মীর একটি মণ্ডলী। প্রতিটি দলের জন্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে কমবেশি ১০,০০০ বর্গ ফুট ভূমিখণ্ড, যেগুলি বিতরণ করা হয়েছে লটারির মাধ্যমে। ২০১৯-এর ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই প্রকল্পের মূল কর্মসূচী হল পূর্বোক্ত ২৩ টি ভূমিখণ্ডের প্রাকৃতিক সৌন্দর্যায়ন ও তার রক্ষণাবেক্ষণ। এই প্রকল্পটিকে নিয়ে ইতিমধ্যেই শিক্ষক-শিক্ষিকাশিক্ষাকর্মী এবং ছাত্রীদের মধ্যে অভূতপূর্ব আবেগ ও উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে। নির্দিষ্ট সময়সীমার শেষে নির্বাচিত কয়েকটি দলকে পুরস্কৃত করার কথা ঘোষণা করেছে পিসি চন্দ্র গ্রুপ। ফলে দলগুলির মধ্যে দেখা দিয়েছে এক বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতার আবহ। কেবল পাঠক্রম শেষ করার দায় নয়এই স্বপ্নের প্রকল্পটি ছাত্রীদের মনে সঞ্চারিত করে দিয়েছে পরিবেশ চেতনার একজরুরী শপথ।

EVS Plots for Project work : View

Group A-2, Plot No. 3 (2)

Group A-2, Plot No. 3

Group A-5, Plot No. 04 (2)

Group A-5, Plot No. 04

Group A-10, Plot No. 17 (2)

Group A-10, Plot No. 17

Group S-6, Plot No. 20 (2)

Group S-6, Plot No. 20